মানুষ মানুষের জন্য, সবার হৃদয়ে সহানুভূতি সবার জন্য!

মানুষ মানুষের জন্য, সবার হৃদয়ে সহানুভূতি থাকুক সবার জন্য।

মানুষ মানুষের জন্য, সবার হৃদয়ে সহানুভূতি থাকুক সবার জন্য। আমরা প্রত্যেকেই যার যার অবস্থানে নিজেদের সুবিধা এবং লাভ দেখতে অভ্যস্ত। খুব সহজ কথায় আমরা সবাই কম বেশী স্বার্থপর। জাগতিক এতো স্বার্থপরতার পরও আমরা সবাই সবার প্রতি কম বেশী সহানুভূতির হাত বাড়িয়ে দিই। হোক তা অতি সুক্ষ্ম, তারপরও বিপর্যস্ত মানবিকতার জন্য সেটাই বা কম কিসের। একটি জীবনের সফলতার জন্য খুব বেশী সাহায্য সহযোগীতা নই, সামান্য একটু সাহায্য সহযোগীতার একান্ত প্রয়োজন। এ ক্ষেত্রে এক জন নিতান্তই গরীবকে প্রচুর ধন সম্পদ দিয়ে রাতারাতি বড় লোক বানানোর দরকার নেই। বরং সে যাতে জীবনে সফল হয়, সেই পথে সামান্য অনুপ্রেরণা জাগানো উচিত।

মানুষ মানুষের জন্য, সবার হৃদয়ে সহানুভূতি থাকুক সবার জন্য।

দৈনিক শ্রমিকের কাজ না থাকার ফলে এক লোক তার পরিবারসহ গত দুই দিন ধরে অভুক্ত। এটা যদি একজন সামর্থ্যবান এবং সহানুভূতিশীল মানুষ হিসেবে আপনি জানতে পারেন। তবে সে ক্ষেত্রে আপনি নৈতিক দায়িত্ব পালন করুন। সম্ভব হলে সহানুভূতির সাথে অভুক্ত থাকার কারন জানুন। চেহারা দেখে তার কষ্ট অনুমান করুন। সব শেষে যদি সম্ভব হয় তৎক্ষনাৎ তাকে দু বেলা দু মুঠো ডাল ভাত খাবার মত বাজার করে দিতে পারেন। তাকে কিছুটা আর্থিক সাহায্যও করতে পারেন। সে আপনার পুর্ব পরিচিত হলে তাকে আশ্বস্ত করুন। সম্ভব হলে তার কর্মসংস্থান সৃষ্টি এবং তার সংসারের জন্য করা বাজার তার বাড়ীতে পাঠিয়ে দিন।

মানুষ মানুষের জন্য, সবার হৃদয়ে সহানুভূতি থাকুক সবার জন্য।

এ ক্ষেত্রে একটি বিষয় মাথায় রাখুন, প্রত্যেকেরই স্বাভাবিক লজ্জাবোধ আছে। তাই সে হাজারো কষ্টে, আপনার কাছে সাহায্য চাইবে না এবং সরাসরি তা নিতে চাইবে না। তার মান সম্মান এবং লজ্জার কথা মাথায় রেখে বিচক্ষণতার সাথে সাহায্য করুন। ব্যাস, আপনি একজন মানুষ হিসেবে এক অসহায়ের প্রতি আপনার সহানুভূতির হাত বাড়িয়ে দিয়েছেন। তবে আপনার সাহায্য যাতে কাউকে ছোট না করে। তা যেন সৎ পথে উপার্জিত অর্থ দ্বারা হয়, এটি মাথায় রাখুন। একই সাথে প্রচার, প্রসার এবং লোক দেখানোর সহানুভূতি পরিহার করুন। যথা সম্ভব গোপনে সাহায্য করার চেষ্টা করুন।

মানবিকতা আছে বলেই পৃথিবী আজও ধ্বংস হয়নি। মানুষ এর জন্য এই যে সহানুভূতি, এতো মায়া, হৃদয়ে লালন করা ভালোবাসা। সমস্ত পৃথিবীর মানুষকে এক অদৃশ্য ভাতৃত্বের বন্ধনে আবদ্ধ করে রেখেছে। নিজের বা উত্তরসূরীদের লাভ না দেখে সবার জন্য আপনার একটু সহানুভূতি। একটু ভালোবাসা বাঁচাতে পারে হাজারো মানুষের প্রাণ। একটি জীবনের জন্য, মানুুুষের প্রতি মানবতার জন্য আপনার হৃদয়ে লালন করা সহানুভূতি ছড়িয়ে দিন লোক থেকে লোকান্তরে। এক হৃদয়ের বাতায়ন থেকে হাজারো মানুষের হৃদয়ে।

Leave a Reply