ভেঙ্গে পড়বেন না, জীবনের সব হারানো ফিরবে অন্য রূপে!

ভেঙ্গে পড়বেন না, জীবনের সব হারানো ফিরবে অন্য রূপে!

ভেঙ্গে পড়ার কোন কারণ নেই। আপনার জীবনে একবার যা হারিয়ে গেছে তা ঠিকই আবার অন্য রুপে ফিরে আসবে। অনেকেই এটা মানতে না চাইলেও এটাই কিন্তু বাস্তবতা। পৃথিবীতে যা কিছু আছে এক অর্থে সবই নশ্বর। আবার অন্য অর্থে পৃথিবীর কোন কিছুই ধ্বংস হয় না, শুধু মাত্র রুপান্তর ঘটে। এ রুপান্তর নিয়ে নীচে লেখার চেষ্টা করেছি। সৃষ্টিকর্তার হুকুমে মানুষের দেহ হতে আত্মা বের হয়ে যায় ফলে মানুষের মৃত্যু হয়। এ ক্ষেত্রে আত্মার কিন্তু মৃত্যু হয়নি। কবরে মৃতদেহ একদিন মাটিতে রুপান্তরিত হয়। আবার পুনরুত্থানে মাটি থেকে পুনরায় ঐ দেহ তৈরী হবে। আত্মা তখন দেহে ফিরে আসবে এবং মানুষ আবার জীবিত হবে।

ভেঙ্গে পড়বেন না, জীবনের সব হারানো ফিরবে অন্য রূপে!

এটা ইসলাম ধর্মের কথা। যে কোন ধর্মের বেলায় এই একই কথা সমান ভাবে প্রযোজ্য। বিভিন্ন ধর্মের পথ ভিন্ন হলেও মুল বিষয় বস্তু কিন্তু একই। আসলে আমরা জাগতিক লাভ লোকসান, আকাংখা ও প্রাপ্তি নিয়ে এতোটা ব্যস্ত যে এসব বিষয়ে মাথা ঘামাই না। আমাদের দৈনন্দিন ও সাবলীল জীবন যাপনে এ সব ভাবনার খুব বেশী একটা প্রয়োজনও নেই। জীবন থেকে শিক্ষায় এসব বোঝা যায়। এমন জটিল বিষয়টি তখনই আমরা বুঝি যখন জীবনে বড় কিছু হারায়। এ হারানোর ক্ষেত্রেও আমরা রুপান্তর নিয়ে যে ভাবি তা কিন্তু নই। বরং আমরা সব সময় আমাদের ক্ষতি বা লোকসান নিয়েই আক্ষেপ করি।

ভেঙ্গে পড়বেন না, জীবনের সব হারানো ফিরবে অন্য রূপে!

সৃষ্টির শ্রেষ্ঠ মানুষের ক্ষেত্রে উদাহরণ এমন হলে অন্য সব কিছুর ক্ষেত্রেও এমন রুপান্তর ঘটছে। বিজ্ঞানও কিন্তু  একই কথা সমর্থন করে। স্রষ্টা, সৃষ্টি এবং প্রকৃতির কিছু নিয়ম রয়েছে যা নির্ধারিত। এমন ক্ষেত্রে আপনার বা আমার হতাশ না হয়ে বা ভেঙ্গে না পরে ধর্য্য ধারণ করা উচিত। নিয়তি সে তো অমোঘ শক্তি দ্বারা নির্ধারিত দন্ড, প্রাপ্তি, পুরস্কার বা বিদায় মাত্র। ভেঙ্গে পরে আবার নতুন ভাবে গড়া সৃষ্টিকর্তার একটি সুক্ষ্ম খেলা ছাড়া কিছু নই। সাধারণত অনিবার্য নিয়ম বশতঃ জগত ছেড়ে চলে যাওয়ায় আমরা সাময়িক হতাশ হই। এ ক্ষেত্রে আমরা ভেঙ্গে পরলেও অতি শীঘ্রই সে শোক কেটে উঠতে পারি।

ভেঙ্গে পড়বেন না, জীবনের সব হারানো ফিরবে অন্য রূপে!

সচরাচর স্বার্থের কারণে, ঝগড়া বা অন্য কোন কারণ অনেকেই স্বার্থ ফুরালে দূরে সরে যান অথবা হারিয়ে যান। আবার কখনও কখনও আমরা মুল্যবান কোন দ্রব্যও হারিয়েও ফেলি। একই ভাবে জীবনে অনেক আর্থিক ক্ষতি বা অন্য কোন ক্ষতি হতে পারে। এমন পরিস্থিতিতে আমাদের শান্ত থাকা উচিত। জটিল পরিস্থিতিতে আমরা প্রায় সবাই ধীর স্থির থাকতে পারি না, ভেঙ্গে পরি। যে প্রকৃত সত্য উপলদ্ধি করে শান্ত থাকে সেই লাভবান হয়। কারণ একজন সুস্থ এবং ধীর স্থির মানুষের অনুধাবন ক্ষমতা তাকে এ পৃথিবীতে টিকে থাকতে সাহস ও প্রেরণা যোগায়। মানুষ বিপদে পরলে তার বুদ্ধি বাড়ে!

কোন কাজের মাঝামাঝি বা শেষ অবস্থায় গিয়ে মনে হয় আমি আর পারছি না! এমন অবস্থাকে ভেঙ্গে পরা বলে। কোন কাজে হাত দেয়ার বা কোন সিদ্ধান্ত নেয়ার আগে প্রয়োজনে হাজার বার চিন্তা করা উচিত। যে কোন বিষয়ে আগে ভালো বা খারাপ দিক গুলো চিন্তা করে তবেই কাজে হাত দেয়া উচিত। কঠিন কোন সিদ্ধান্ত নেয়ার বেলায় আগেই ভাবতে হবে। তা হলেই ব্যক্তিগত ভাবে ভেঙ্গে পরার ভয় থাকবে না। জীবনের ক্ষেত্রেও একই কথা প্রযোজ্য। জীবনে অনেক সমস্যা আসবে, ক্ষতিগ্রস্থ হতে হবে কিন্তু হাল ছেড়ে দেয়া যাবে না। পার্থিব জগতে রুপান্তরকে একটি স্বাভাবিক প্রক্রিয়া ধরে নিয়ে, ভেঙ্গে না পড়ে স্থির থাকতে হবে।

ভেঙ্গে পড়বেন না, জীবনের সব হারানো ফিরবে অন্য রূপে!

ধ্বংস বা হারিয়ে যাবার অন্য নাম রুপান্তর। আজ আমি রক্ত মাংসে গড়া মানুষ কিন্তু কাল মারা যাবার পর আমার এ দেহ মাটির সাথে মিশে মাটিতে রপান্তরিত হবে। বিভিন্ন ধর্ম মতে মৃত্যু এবং মৃত্যুর পর পুনরায় জীবন লাভ একটি রুপান্তর। ধানের গাছের ধান থেকে ভাত হয় এবং আমরা তা খাই। সেই ভাত পাচন ক্রিয়ার ফলে এক সময় দেহ হতে বর্জ হিসেবে বের হয়ে যায়। পুনরায় তা মাটিতে মিশে, মাটি হয়ে যায়। জীবনে ভালো বা মন্দের ক্ষেত্রেও একই কথা সমান ভাবে প্রযোজ্য। এমন ভাবে চিন্তা করলে সব কিছুতে হারিয়ে যাবার পরিবর্তে রুপান্তর ধরা পরবে।

জীবনের গতিপথে ভেঙ্গে পরার অর্থ হলো যুদ্ধক্ষেত্রে স্বেচ্ছায় পরাজয় বরণ করে নেয়া। জীবনে চলার পথে অনেক সুন্দর সুন্দর প্রাপ্তি হারিয়ে যাবে। আবার কালের আবর্তনে হৃদয়কে রাঙ্গাতে নতুন কিছু প্রাপ্তি ও প্রত্যাশা যুক্ত হবে। আসলে পৃথিবীতে শেষ বলে কোন শব্দ নেই, আছে শুধু রুপান্তর। তাই নতুন করে আসা অপার সম্ভাবনাকে কাজে লাগিয়ে জীবনকে স্বার্থক, অর্থবহ ও মধুময় করে তোলাই আমাদের জীবনের মুল লক্ষ্য হওয়া উচিত। অনেকেই হয়তো বলতে চাইবেন, আমার এটা ফিরে আসবে না! সেটা ফিরে আসবে না! আবার কেউ কেউ বলেই বসবেন, এ সব মিথ্যে, মনগড়া কথা। তাদের উদ্দেশ্যে শুধু এতটুকু বলবো, আপনাদের দেখার ও বোঝার উন্নতি সাধন প্রয়োজন।

Leave a Reply