আত্ম নিয়ন্ত্রণ জটিলতা পরিহারের সর্বশ্রেষ্ঠ চাবি কাঠি!

আত্ম নিয়ন্ত্রণে জীবনের বেশীর ভাগ জটিলতা পরিহার করা সম্ভব! আমাদের দৈহিক চাহিদা অত্যন্ত সীমিত। কিন্তু আত্মার চাহিদা সীমাহীন। আসলে জাগতের যত সমস্যা, জটিলতা সব কিছুর জন্য আত্মা বা মন দায়ী। আত্মা বা মনের কামনা, বাসনা ও ইচ্ছার কারণে আমরা ধারাবাহিক ভাবে সমস্যায় পড়ি। আমাদের প্রতি দিনের জীবন যাপনে এটা খুব সহজে বোঝা যায়। যেমন আমি গ্রামের রাস্তা ধরে হাঁটছি। হঠাৎ রাস্তায় একটি পাঁচশত টাকার নোট পড়ে থাকতে দেখলাম। এদিক ওদিক তাকিয়ে আশে পাশে কেউ নেই দেখে। আমি টাকাটি চট করে পকেটে পুরে ফেললাম। একই সাথে এই টাকা কুড়ে পাবার বিষয়টি বেমালুম চেপে গেলাম।

আত্ম নিয়ন্ত্রণ জটিলতা পরিহারের সর্বশ্রেষ্ঠ চাবি কাঠি!

গ্রাম এলাকায় যার টাকা হারিয়েছে। তাকে খুঁজে বের করে হারানে টাকাটা তার হাতে ফেরত দেয়া আমার পক্ষে অসম্ভব কিছু ছিল না। কিন্তু আমি তা করিনি। এমন হতে পারে, এ টাকাটা কোন এক শ্রমিকের সারাদিনের পরিশ্রমের ফসল। সে সারা রাস্তা হন্যে হয়ে টাকাটি খুঁজেছে। না পেয়ে চোখে জল নিয়ে সে খালি হাতে বাড়ী ফিরেছে। টাকাটা হারানোর ফলে, সে তার, পরিবার এবং সন্তানরা গোটা একটা দিন না খেয়ে থেকেছে। যা সহজ কথায় অনেকগুলো জীবনের জটিলতা। এখানে আমি কিন্তু আত্ম নিয়ন্ত্রণ করতে পারিনি। তাই মাত্র পাঁচশত টাকার লোভও সামালাতে পারিনি। আমার আত্ম নিয়ন্ত্রণের ব্যর্থতা একটি পরিবারের অসহায় অবস্থা ও জটিলতা সৃষ্টি করেছে।

আত্ম নিয়ন্ত্রণ জটিলতা পরিহারের সর্বশ্রেষ্ঠ চাবি কাঠি!

পৃথিবীর বিভিন্ন দেশে কিছু সন্ত্রাসী ও ছিনতাইকারী বিনা পরিশ্রমে লাভের আশায় চক্রের মাধ্যমে তাদের অপকর্ম চালায়। ভাবতে পারেন, একজন সন্ত্রাসী সামান্যতম আর্থিক লাভের আশায় অনায়সে অন্যের বুকে ছুরি চালায়। আবার এক ছিনতাইকারী কোন এক মেয়ের গলা থেকে টান দিয়ে যে স্বর্ণের চেন নিয়ে পালিয়ে গেল। সে চেনটি হয়তো ছিল কোন স্বামী বা বাবার অনেক কষ্টের, অনেক পরিশ্রমের, বহুদিনের স্বপ্নের ফসল। শুধু বিনা শ্রমে লাভ ও লোভের বশঃবর্তী হয়ে কারো জীবন নাশ বা কারো সর্বস্ব লুটে নিতে সে এতো টুকু কুন্ঠাবোধ করেনি। এখানে সন্ত্রাসী এবং ছিনতাইকারী তাদের আত্ম নিয়ন্ত্রণ করতে পারেনি। তাই জীবন নাশসহ বিভিন্ন জটিলতা ও বিপত্তির সৃষ্টি হয়েছে।

আত্ম নিয়ন্ত্রণ জটিলতা পরিহারের সর্বশ্রেষ্ঠ চাবি কাঠি!

লোভ, ক্রোধ, ঘৃণা, অহংকার বা কামনা-বাসনা আত্ম চাহিদার ভিন্ন ভিন্ন রূপ মাত্র। জগতে সব সমস্যার সৃষ্টি হয় শুধুমাত্র এ সবের কারণে। নিজেকে নিয়ন্ত্রণ করতে পারলে জাগতিক সকল জটিলতার অবসান সম্ভব হবে। সুতরাং আসুন, আত্ম নিয়ন্ত্রণের চেষ্টা করি। এর অনুশীলন আপনার আমার জন্য খুবই জরুরী।

Leave a Reply