বুঝি কম, অন্যকে বোঝাই বেশি তাই আমাদের সমস্যা বেশি!

বুঝি কম কিন্তু অন্যকে বোঝাই বেশি, এ  জন্যই আমাদের সমস্যাও বেশি!

বুঝি কম কিন্তু অন্যকে বোঝাই বেশি, এ জন্যই আমাদের সমস্যাও বেশি। আপনি আশ্চর্য হলেও, এটাই আমাদের মানসিকতার সার্বিক মুল্যায়ন। আমি ভাবখানা এমন ধরি যেন, নিজে তাবৎ দুনিয়ার সব কিছু এবং ভালো মন্দ একাই বুঝি, বাকীরা নির্বোধ। আর ঠিক এখানেই যত বিপত্তি বা সমস্যার সৃষ্টি হয়। এখানে তিনটি বিষয় স্পষ্ট হয়, এক নিজের গভীর আত্ম অহংকার বা অহমিকাবোধ বেশী। দুই অন্যকে মুল্য দিই না এবং নিজের বিবেচনার অভাব। যদি আমাদের বোঝার ক্ষমতা এতই সঠিক থাকতো তবে কোন বিষয় ও কাজে ব্যর্থতা আসতো না অথবা সমস্যার সৃষ্টি হতো না। তখন প্রতিটি কাজেই সাফল্য আসতো। বা আমাদের নেয়া সিদ্ধান্ত সব সময় নির্ভুল হতো।

বুঝি কম কিন্তু অন্যকে বোঝাই বেশি, এ  জন্যই আমাদের সমস্যাও বেশি!

বুঝতে পারার সহজ পন্থা হলো শিক্ষা। ভালো মন্দ ফলাফল কি হবে সে সম্পর্কে সঠিক চিন্তা ভাবনা করা। এ শিক্ষা হতে পারে প্রাতিষ্ঠানিক, ব্যক্তিগত দর্শন, পেশাগত, ধর্মীয়, সামাজিক বা পারিবারিক। অথবা এসবের যে কোন একটি। যার মধ্যে শিক্ষার আলো আছে। সে যে কোন বিষয়ে সিদ্ধান্ত নেবার আগে বা পরিকল্পনা বাস্তবায়নের আগে তার ভালো মন্দ ফলাফল বুঝতে চেষ্টা করবে। সব কিছু বুঝে শুনে, ভেবে চিন্তে সিদ্ধান্ত নিলে কোন সমস্যার সৃষ্টি হয় না। বরং শত ভাগ ও সঠিক ফলাফল অর্জনের সম্ভাবনা থাকে। অত্যন্ত আক্ষেপের বিষয় আমরা নিজেরা নিজেদের বোঝার ক্ষেত্রে বরাবর পিছিয়ে আছি।

বুঝি কম কিন্তু অন্যকে বোঝাই বেশি, এ  জন্যই আমাদের সমস্যাও বেশি!

আমাদের মধ্যে প্রায় সবাই অধিকাংশ ক্ষেত্রে সবজান্তার ভাব ধরি। এমনটা ভাবি যেন, এ বিষয়ে আমিই সব কিছু বুঝি, অন্য আর কেউ বোঝে না। একই সাথে অন্যকে প্রভাবিত করবার বা অন্যকে বাধ্য করবার মত অবস্থানে আমরা থাকলে তো, আমাদের জন্য ষোল কলা। কিন্তু এ ক্ষেত্রে সর্বনাশের চুরান্ত হয়ে যায়। আমাদের এই না বুঝতে পারার অক্ষমতা ঢাকার জন্য। অন্যকে এমন ভাবে বুঝাই যেন এ বিষয়ে আমার চেয়ে ভালো আর কেউ বোঝে না। এ ধরণের জ্ঞান নিয়ে আমরা যখনই কাউকে বুঝাবো এবং সে, বুঝানো মত কাজ করবে, তখনই সমস্যায় পতিত হবে

মোট কথা, আমাদের সবারই ব্যক্তিগত ভাবে বোঝার চেয়ে, অন্যকে বোঝানোর এই যে, প্রবণতা, তা আমাদের নতুন নতুন সমস্যার সৃষ্টি করে। সুতরাং সমষ্টিগত স্বার্থে আমাদের এ প্রবণতা পরিহার করা একান্ত অপরিহার্য। তা হলেই আমরা আমাদের জীবনের সার্বিক জটিলতা পরিহার করতে পারবো।

Leave a Reply