জলের মত হোন, পাথরের মত নই, সফলতার জন্য এটাই জরুরী!

জলের মত হতে চেষ্টা করুন, পাথরের মত নই-লক্ষ্যই যেখানে সফলতার!

জলের মত হতে চেষ্টা করুন, পাথরের মত নই, লক্ষ্যই যেখানে সফলতার। সফলতা পথ তৈরী করে, বন্ধ নই। জলের মত হওয়াকে, কথা বা নীতি বাক্য যাইই বলুন না কেন। এটি  সকলের কাছে ভালো থাকবার, সবার পছন্দের প্রিয় পাত্র হবার একটি বিশেষ পদ্ধতি মাত্র। একই সাথে এটি সফলতার সুক্ষ্ম কৌশল, সব চেয়ে কার্যকরী এবং মোক্ষম নীতি হিসেবে বিবেচিত।  ভালো হোক বা মন্দ যে কোন কার্য সিদ্ধির জন্য পরিকল্পনা এবং একটা বিশেষ নীতির অনুসরণ অপরিহার্য। তা না হলে, আপনার সকল পরিশ্রম, প্রচেষ্টা, অর্থ, ধৈর্য্য ও সময় ব্যয় সম্পুর্ণ ব্যর্থতায় পর্যবসিত হবে। আপনি, আমি কেউই তা কামনা করি না বা বিফলতা চাই না।

জলের মত হতে চেষ্টা করুন, পাথরের মত নই-লক্ষ্যই যেখানে সফলতার!

সবার কাছে এবং কর্মক্ষেত্রের সব বিষয়ে আপনি যদি পাথরের মত অনড় থাকেন তবে জীবনে সফলতা লাভের সম্ভাবনা খুবই কম। মানছি আপনার দৃঢ়তা, সততা, সত্যবাদীতা, মহানুভবতা, কর্তব্যনিষ্ঠা এবং ন্যায়পরায়নতা প্রশংসার দাবীদার। এর ফলে, নিঃসন্দেহে আপনি হাজারো কষ্টের মাঝে নিজের আত্মার স্বচ্ছতার জন্য অন্য এক ধরণের অনাবিল শান্তি অনুভব করবেন। যা অন্যদের ভোগ করার কোন সুযোগ নেই। তবে সবচেয়ে দুঃখজনক বিষয় হলো, এ ক্ষেত্রে আপনার জীবনে বাহ্যিক সফলতা আসার সম্ভাবনা খুবই কম। নিজের সকল নীতি ও বিবেকবোধ বিসর্জন দিয়ে। কোন পন্থা অবলম্বনে বাহ্যিক সফলতা আসলেও অন্তরে এক ধরণের অপুর্ণতা থেকে যাবে। যা আপনার বিবেককে প্রতিনিয়ত দগ্ধ করবে।

জলের মত হতে চেষ্টা করুন, পাথরের মত নই-লক্ষ্যই যেখানে সফলতার!

জীবনে সফলতার জন্য, অতি কঠিন অর্থাৎ পাথরের মত না হয়ে। জলের মত হবার পক্ষকে কৌশলগত দিক থেকে সমর্থন করছি। যে কোন তরল পদার্থ বা পানির বৈশিষ্ট নিশ্চয় লক্ষ্য  করে থাকবেন। পানিকে যখনই যে পাত্রে রাখবেন অথবা যে আবদ্ধ স্থানে রাখবেন। পানি সেই রৃপই ধারণ করবে। শুধু জলের ক্ষেত্রে নই, এটা সব তরলের ক্ষেত্রে প্রযোজ্য। আবার আপনি এক পাত্র পানি মাটিতে ঢেলে দিয়ে তার গতি পথ বা প্রবাহকে লক্ষ্য করুন। দেখবেন, উঁচু নীঁচু, আঁকা বাঁকা সব স্থানে পানি তার গতিপথকে অনুকূলে নিয়ে নিজে ঠিকই চলার পথ সৃষ্টি করেছে। অর্থাৎ পরিবেশ, পরিস্থিতি এবং অবস্থানের সাথে খাপ খেয়ে নিতে পারলে, আপনার সফলতা অনিবার্য।

তবে মানুষ হিসেবে একান্ত ভাবেই আমার কামনা এ লেখার মুল মন্ত্র যেন কেউ কোন খারাপ কাজে। বা মানবিকতার বিরুদ্ধে ব্যবহার না করেন। ব্যক্তিত্ব বিসর্জন দিয়ে নিজেকে খুব ছোট করে, অন্যায়ের কাছে মাথা নত করার পক্ষে আমি মত প্রকাশ করছি না। বরং দৃঢ়তার সাথে সৎ ও সত্যের পথে থেকে নিজের যা আছে তাইই নিয়ে সুখী থাকাকে আমি ঢের স্বাচ্ছন্দের মনে করি।

Leave a Reply